চ্যানেলে আটকা পড়া যুক্তরাজ্য অভিমুখী অভিবাসী উদ্ধার ফ্রান্সের

যুক্তরাজ্য অভিমুখী অভিবাসী উদ্ধার

নিউজ ডেস্কঃ চ্যানেলে আটকা পড়া ১৩৮ অভিবাসীকে (যুক্তরাজ্য অভিমুখী অভিবাসী উদ্ধার) উদ্ধার করেছে ফ্রান্স । দেশটির বিভিন্ন নৌযানের সাহায্যে তাদেরকে উদ্ধার করা হয়। অস্থায়ীভাবে তৈরি নৌযানে করে  তারা ফ্রান্স থেকে ব্রিটেনে পৌঁছানোর চেষ্টা করে। শুক্রবার কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

 

ফরাসি কর্তৃপক্ষের দেয়া এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার তাদেরকে জানানো হয়েছিল যে এই চ্যানেল অতিক্রমের চেষ্টা করা কয়েকটি নৌকা আটকা পড়েছে। ফলে নৌবাহিনীর দুটি জাহাজ ও দুটি লাইফবোট অভিবাসীদের  সমুদ্র তীরে ফিরিয়ে আনে।

 

ফ্রান্সের উত্তরাঞ্চলীয় পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষ (যুক্তরাজ্য অভিমুখী অভিবাসী উদ্ধার) অভিবাসীদের উদ্ধারের পর তাদেরকে গ্রহণ করেছে। চ্যানেল অতিক্রমকারি গুপ্ত অভিবাসীরা ফ্রান্স ও ব্রিটেনের মধ্যে বিবাদের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে এবং এ বছর তাদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।

 

গত মাসে ২৭ অভিবাসী প্রাণ হারিয়েছে। ফ্রান্সের কালাইস বন্দরের কাছ থেকে তাদের নৌকা উদ্ধার করা হয়। এর ফলে চ্যানেল অতিক্রমের আড়ালে মানব চোরাকারবারী নীতিমালা প্রশ্নে প্যারিস ও লন্ডন নতুন করে পাল্টাপাল্টি অভিযোগ করে।

 

২০২১ সালের শুরু থেকে ২০ নভেম্বর পর্যন্ত প্রায় সাড়ে ৩১ হাজার অভিবাসী ব্রিটেনের উদ্দেশ্যে ফ্রান্স উপকূল ত্যাগ করে। ১১ নভেম্বর এক হাজার ১৮৫ অভিবাসী ইংলিশ উপকূলে পৌঁছায়।

 

তুরস্ক থেকে সকল কূটনীতিক প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ইসরায়েল

এবার ইসরায়েলের সব কূটনৈতিক কর্মীকে তুরস্ক থেকে ফেরত আনার নির্দেশ দেয়া হয়েছে। গাজায় ইসরায়েলের চলমান সামরিক অভিযান নিয়ে তুরস্কের সমালোচনার পর এ নির্দেশ দেয় ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, ‘ইসরায়েল-তুর্কি সম্পর্ক পুনর্মূল্যায়ন করা হবে’।

 

কোহেন বলেন, তুরস্ক থেকে আসা গুরুতর বিবৃতির পরিপ্রেক্ষিতে আমি ইসরায়েল ও তুরস্কের মধ্যকার সম্পর্কপুনর্মূল্যায়নের জন্য কূটনৈতিক প্রতিনিধিদের সেখানে ফিরে আসার নির্দেশ দিয়েছি।

 

উল্লেখ্য, বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসরায়েলের সমালোচনা করে বলেন, গাজায় হামলা ‘আত্মরক্ষার পর্যায় থেকে এখন নিপীড়ন, নৃশংসতা, গণহত্যা ও বর্বরোচিত ঘটনার পর্যায়ে চলে গেছে’। কোনোমতেই এই হামলাকে আর আত্মরক্ষা বলা যায় না। শনিবার এরদোগান ইস্তাম্বুলে ফিলিস্তিনি সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘নতুন গাজার উত্থান হতে না দেওয়ার সংকল্প নিয়ে’ তাদের সমাবেশ ত্যাগ করা উচিত।

Related Articles:
জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার
ওমিক্রনের বিরুদ্ধে যৌক্তিক পদক্ষেপের আহ্বান ডব্লিএইচও’র